Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

TRUE
{fbt_classic_header}

Header Ad

ব্রেকিং নিউজ

latest

Ads Place

হাকিমপুর নারী উদ্যোক্তা ছাদ বাগান নজর কেড়েছে এলাকাবাসীর

দিনাজপুরের হাকিমপুর নারী উদ্যোক্তা আরমিন আক্তার পলি, তার ছাদ বাগান নজর কেড়েছে এলাকাবাসীর। প্রায় ৩০০ প্রজাতির ফল, ফুল, সবজি ও ঔষধি গাছ রয়েছে ...

দিনাজপুরের হাকিমপুর নারী উদ্যোক্তা আরমিন আক্তার পলি, তার ছাদ বাগান নজর কেড়েছে এলাকাবাসীর। প্রায় ৩০০ প্রজাতির ফল, ফুল, সবজি ও ঔষধি গাছ রয়েছে তার বাগানে। পরিবার আত্মীয়-স্বজনদের চাহিদা মিটিয়েও বাজারজাত করছেন তিনি। তার এই সফল ছাদ বাগান দেখে অনেকেই ছাদ বাগান তৈরিতে উৎসাহি হয়ে উঠছে। 

৭বছর আগে কয়েকটি ফুল আর ফলের গাছ লাগিয়ে ছাদ বাগান শুরু করেন এই নারী উদ্যোক্তা। বর্তমান মাল্টা, কমলা, লিচু, মিষ্টি আমরা, তেঁতুল, ডালিম, পেয়ারা, ড্রাগন, কামরাঙ্গা, পেঁপে, জলপাই, কাটবাদাম, আঙ্গুর ফল, জাম্বুরা ফল গাছ, এছাড়াও বিভিন্ন প্রকার ফুল, পাতাবাহার এবং সবজি পুঁইশাক, কলমিশাক, শিম, টমেটো ও বেগুনসহ প্রায় তিন শতাধিক গাছ রয়েছে এই ছাদ বাগানে। 

বাগানটির সব গাছ টপে লাগানো। তবে অবাক করার বিষয় সব টপ এই নারী উদ্যোক্তার নিজ হাতের তৈরি। আবার নিজের প্রয়োজন মিটিয়ে টপ বিক্রি করেন তিনি। তাতে আলাদা মুনাফাও অর্জন করেন এই নারী উদ্যোক্তা। নিজেকে স্বাবলম্বী করতে তার এই প্রচেষ্টা। বাগানটি এক নজর দেখতে ছুটে আসছেন অন্যান্য নারী উদ্যোক্তাসহ এলাকাবাসী। 

হাকিমপুর নারী উদ্যোক্তার সাধারণ সম্পাদক রোমেনা আক্তার মনি বলেন, আমরা নারীরা পিছিয়ে নেই, আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের প্রতিটি উদ্যোক্তা কোন না কোন কাজ করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে, কেউ বসে নেই। আজ আমরা একজন সফল নারী উদ্যোক্তা পলি আপার ছাদ বাগান দেখতে আসছি। আলহামদুলিল্লাহ অনেক সুন্দর দেখতে তার এই ছাদ বাগানটি। এই বাগান থেকে তার সংসারের চাহিদা পুরন করেও বিক্রি করে অর্থ উপার্জন করছেন। হাকিমপুর নারী উদ্যোক্তার সকল সদস্য বিভিন্ন কর্মের মধ্যে রয়েছে। আমরা সবাই পারবো ইনশাআল্লাহ সামনে এগিয়ে যেতে।

হামিদা আক্তার নামের একজন নারী উদ্যোক্তা বলেন, আমি একজন হাকিমপুর নারী উদ্যোক্তার সদস্য। আজ আমরা এসেছি আমাদের একজন সদস্যর ছাদ বাগান দেখতে। তার বাগান ঘুরে দেখলাম অনেক প্রকার বিভিন্ন জাতের গাছ আছে। তার বাগান দেখে মন ভরে গেলো। আমিও আশা করছি বাড়ির ছাদে এমন একটি বাগান তৈরি করবো।

স্থানীয় ফরিদা বেগম বলেন, আমাদের প্রতিবেশী পলি আপা, তার নিজ বাড়ির ছাদে বাগান তৈরি করেছেন। বিভিন্ন জাতের গাছ আছে বাগানে, দেখে মন ছুঁয়ে যায়। আমি মাঝেমধ্যে তার ছাদ বাগানে উঠি, সময় ভাল কাটে। আমিও শুরু করেছি পলি আপার মতো ছাদে বাগান তৈরি করতে।

ছাদ বাগান মালিক আরমিন আক্তার পলি বলেন, আমি ছোট থেকে ফুল আর ফলের গাছ বাড়িতে লাগাতে পছন্দ করি। ছোট বেলা থেকে গাছ কিভাবে লাগাতে হয় এবং তার পরিচর্যা কিভাবে করতে হয়, এসব আমার বাবার নিকট থেকে শিখেছি। প্রায় সাত বছর আগে কয়েকটি গাছ লাগানোর মধ্য দিয়ে এই ছাদ বাগান শুরু করি। বর্তমান আমি একজন হাকিমপুর নারী উদ্যোক্তার সদস্য। ফল, ফুল ও সবজি চাষের পাশাপাশি নিজ হাতে সিমেন্ট বালু দিয়ে টপ তৈরি করছি। আলহামদুলিল্লাহ বাড়ি থেকে এসব ভাল বিক্রি হচ্ছে। 

মোকছেদুল মমিন মোয়াজ্জেম।

 

কোন মন্তব্য নেই

Ads Place