Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

TRUE
{fbt_classic_header}

Header Ad

ব্রেকিং নিউজ

latest

Ads Place

বিধি না মেনে জয়পুরহাটে বহুতল ভবন নির্মাণ

নিয়ম না মেনে বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে জয়পুরহাট শহরে। গণপূর্ত বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, তাদের কাছ থেকে অনুমোদন না নিয়েই ব...

নিয়ম না মেনে বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে জয়পুরহাট শহরে। গণপূর্ত বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, তাদের কাছ থেকে অনুমোদন না নিয়েই বহুভবন নির্মাণ করছেন কেউ কেউ। জয়পুরহাটে পাঁচ তলার বেশি ভবনে অগ্নিনির্বাপণের সক্ষমতা ফায়ার সার্ভিসের নেই। এতে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে। 

জয়পুরহাট শহরে বহুতল ভবনের সংখ্যা বাড়ছে। তবে ৭ তলার বেশি উঁচু ভবন নির্মাণ করতে হলে বিল্ডিং কোড অনুযায়ী গণপূর্ত বিভাগের আলাদা অনুমোদন নিতে হয়। এছাড়া ফায়ার সার্ভিসেরও ছাড়পত্র লাগে। বহুতল ভবনের পার্কিং, আন্ডার গ্রাউন্ড ও ছাদে পানির রিজার্ভার, বর্জ্য ব্যবস্থাপনা, হাইড্রেন্ট পয়েন্ট, ফায়ার সেফটি ও ফায়ার প্রোটেকশনের ব্যবস্থাপনা থাকতে হবে। কিন্তু জয়পুরহাটে অধুনা যেসব ভবন নির্মাণ করা হচ্ছে তাতে এসব ঠিকমত মানা হচ্ছে না বলে অভিযোগ আছে। 

তবে ভবন মালিকরা বলছেন পৌরসভা থেকে দশ তলা ভবন নির্মাণের অনুমোদন নিয়েছেন তারা। আবার অনুমোদন নেয়ার বিষয়টি জানে না বলে জানান কেউ কেউ।  

নিয়ম অনুযায়ী জেলা শহরে সাত তলা পর্যন্ত ভবন নির্মাণের অনুমতি দেয় পৌরসভা কর্তৃপক্ষ। এর বেশি উঁচু ভবন নির্মাণে গণপূর্ত বিভাগের বিল্ডিং কনস্ট্রাকশন কমিটির অনুমোদন নিতে হয়।

বহুতল ভবনগুলোতে অগ্নিনির্বাপণের অনেক ব্যবস্থা থাকতে হয়। এজন্য ভবন নির্মাণের আগে ফায়ার সার্ভিসের ছাড়পত্র লাগে। দুর্ঘটনা রোধ ও  নিরাপদ আবাসন নিশ্চিত করতে নিয়ম মেনে বহুতল ভবন নির্মাণের আহবান জানান সংশ্লিষ্টরা।

এরশাদুল বারী তুষার।

 

কোন মন্তব্য নেই

Ads Place