Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

TRUE
{fbt_classic_header}

Header Ad

ব্রেকিং নিউজ

latest

Ads Place

বীজতলা থেকে চারা উত্তোলনে ব্যস্ত দিনাজপুরের আমন চাষীরা

দিনাজপুরে বীজতলা থেকে চারা উত্তোলন করে তা দোগাছি করতে ব্যস্ত সময় পার করছেন আমন চাষীরা। দোগাছি তৈরি হলে তা আবার জমিতে রোপন করবেন তারা। চলতি ম...

দিনাজপুরে বীজতলা থেকে চারা উত্তোলন করে তা দোগাছি করতে ব্যস্ত সময় পার করছেন আমন চাষীরা। দোগাছি তৈরি হলে তা আবার জমিতে রোপন করবেন তারা। চলতি মৌসুমে জেলায় এবার ২ লাখ ৬০ হাজার ৭৪০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, জানিয়েছেন জেলা কৃষি অধিদপ্তর। 

জেলার ১৩টি উপজেলায় শুরু হয়েছে বীজতলা থেকে চারা উত্তোলন। এসব চারা কৃষক দোগাছি করছেন। বীজতলার চারা বয়স হয়েছে প্রায় এক মাস। ভাল ফলনের আশায় চারাগুলো আবার অন্য জমিতে লাগানো হয়, একে দোগাছি বলে। দোগাছি চারাগুলো আরও ১০ থেকে ১২ দিন ঐজমিতে রাখা হবে। পরে তা তুলে মুল জমিতে রোপন করা হবে। আবার অনেক কৃষক বীজতলা থেকে চারা উত্তোলন করেই জমিতে রোপন করবেন। 

এবার চলতি আমন মৌসুমে জমিতে রয়েছে পর্যাপ্ত বৃষ্টির পানি। যা গত মৌসুমে দেখা দিয়েছিলো বৃষ্টির পানির অভাব। কেননা আমন ধানের চাষ নির্ভর করে বর্ষার পানি উপর। ক'দিনের টানা বর্ষণে পানি জমেছে আমন ক্ষেতে। 

দেখা যায় অনেক মাঠে আমন চাষের জন্য জমি তৈরি করতে শুরু করেছে কৃষক। তবে আরও ৮ থেকে ১০ দিনের মধ্যে সব কৃষক জমি তৈরি করতে শুরু করবেন।

হাকিমপুর উপজেলার ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক হাফিজুল রহমান বলেন, এবার ১৮ বিঘা জমিতে আমন ধান চাষ করবো। বীজতলা থেকে চারা তুলছি এগুলো দোগাছি করবো। ১০ থেকে ১২ দিন পর জমি তৈরি করবো। তার পর জমিতে দোগাছি চারা রোপন করবো।

কৃষক মতিয়ার রহমান বলেন, গত বোরো ধানের দাম ভাল পাইছি। তাই এই বার সব জমিতে আমন ধানের চাষ করবো। বীজতলা থেকে চারা তুলছি দোগাছি করবো। 

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার আরজেনা বেগম বলেন, এবার হাকিমপুর উপজেলায় ৮ হাজার ১১৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষক দোগাছির জন্য বীজতলা থেকে চারা স্থানান্তর করছেন। আগামী এক সপ্তাহের মধ্যে আমন ধানের চাষ শুরু করবেন কৃষক। উপজেলায় ৫২০ কৃষকের মাঝে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে। 

দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুজ্জামান বলেন, চলতি মৌসুমে জেলায় এবার ২ লাখ ৬০ হাজার ৭৪০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গত আমন এবং বোরো মৌসুমে ধানের মুল্য ভাল পাওয়ায় কষকেরা আরও বেশি আমন চাষে আগ্রহী হয়ে উঠেছে।এবার আমরা জেলার ১৩ টি উপজেলায় ২৪ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরণ করেছি।

মোকছেদুল মমিন মোয়াজ্জেম।

 

কোন মন্তব্য নেই

Ads Place